অবতার:দ্য ওয়ে অফ ওয়াটার(২০২২) ৪র্থ ও অবতার (২০১৯) ১ম স্থান অর্জনকারী হলিউড মুভি Avatar:The Way of Water

অবতার:দ্য ওয়ে অফ ওয়াটার(২০২২) ৪র্থ ও অবতার (২০১৯) ১ম স্থান অর্জনকারী হলিউড মুভি

অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার (২০২২) ৪র্থ স্থান
বক্স অফিস: $২.২১ বিলিয়ন (আয়)
পরিচালকঃ জেমস ক্যামেরন
অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার হল একটি প্রতিশ্রুতি—যেমন একটি সুন্দর, পাখনাযুক্ত নাভি মাছ-মানুষের রাজকুমারী দ্বারা বর্ণিত শিরোনামের পথের মতো, চলচ্চিত্রটি সমস্ত কিছুকে সংযুক্ত করে: অতীত এবং ভবিষ্যত; চলচ্চিত্র একটি প্রজন্মের আদর্শ এবং একটি চলচ্চিত্রের বিশ্ব-একত্রিত বক্স অফিস বাস্তবতা হিসাবে; জেমস ক্যামেরনের মেগালোম্যানিয়া এবং তার মতো হওয়ার ন্যায্যতা; একজন শ্রোতা সদস্য এবং বিশ্বের অন্য প্রান্তে অন্য দর্শক সদস্য; একটি প্রত্নতাত্ত্বিক ক্লিচে এবং আরেকটি প্রত্নতাত্ত্বিক ক্লিচ; স্বপ্ন এবং জাগ্রত জীবন।

ক্যামেরন যা কিছু বলেছেন, হাইপারবোলিক হোক বা না হোক, তিনি ডেলিভারি করবেন তার সবকিছুর জন্য অবতারের সিক্যুয়ালটি ডেলিভারির চেয়ে কম কিছু হতে পারে না। ক্যামেরন ঠিক কী দিতে চান তা কম স্পষ্ট।

দ্য ওয়ে অফ ওয়াটারের গল্পটি যতটা সম্ভব বিশ্বব্যাপী বাজারের কাছে আবেদন করার জন্য একটি খালি হাড়ের পাঠ, বোস্টোনিয়ান জেক সুলি (স্যাম ওয়ার্থিংটন, যিনি গত এক দশক ধরে আউটব্যাক চিমনি ঝাড়ু দেওয়ার মতো না শোনার চেষ্টা করেছেন) এর অ্যাডভেঞ্চারের ধারাবাহিকতা।

সম-যোদ্ধা-মনোভাবাপন্ন নেইতিরি (জো সালদানা, তার সোনার কারাগারের ভিতর থেকে চিৎকার করে) সঙ্গে একটি নাভি পরিবারকে বড় করে এবং বুঝতে পারে যে পৃথিবীবাসীরা প্যান্ডোরাকে উপনিবেশ করা বন্ধ করবে না কারণ তারা তাদের বিষ্ঠাকে এক জীবনকাল আগে লাথি দিয়েছিল।

জলের সত্যিকারের কৃতিত্বের পথ হল এটি প্রথম অবতার ছাড়া অন্য কিছুর মতো দেখায় না, বিশদ এবং স্কেলে অতুলনীয়, নিজের কাছে একটি গ্রাসকারী উদ্যোগ। দ্য ওয়ে অফ ওয়াটার দেখা মাঝে মাঝে আশ্চর্যজনক মনে হতে পারে, যেন মস্তিষ্ক প্রতিটি ফ্রেমে উপস্থিত শারীরিক ডেটার নিছক পরিমাণে ফাঁক করে, এটি গ্রহণ করতে অক্ষম, তবে তা ধরে রাখতে চায়। অন্তত পরবর্তী অবতার পর্যন্ত কোনো চলচ্চিত্রই আমার জীবদ্দশায় এত সুন্দর হবে না।—ডোম সিনাকোলা



অবতার (২০০৯) ১ম স্থান
বক্স অফিস: $২.৯২ বিলিয়ন(আয়)
পরিচালকঃ জেমস ক্যামেরন

এটি উপলব্ধি করে যে অবতার এখন পর্যন্ত নির্মিত সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র: বিদ্রূপাত্মকতা এবং অকৃত্রিমতা এর বর্ধিত মহাবিশ্বে কোন স্থান নেই। জেমস ক্যামেরন প্যান্ডোরার জগৎ এবং এর ভবিষ্যত বাসিন্দাদের বাস্তবিকভাবে কল্পনা করা প্রতিটি অলৌকিক উর-টেক্সট থেকে আঁকড়ে ধরতে চেয়েছিলেন কি না, এটি খুব কমই গুরুত্বপূর্ণ, কারণ অবতার হল আধুনিক মিথমেকিং এর সবচেয়ে ভিত্তি।


ক্যামেরন এখনও বিশ্বাস করেন যে "সিনেমাগুলি" দর্শকদের একটি রূপান্তরমূলক অভিজ্ঞতা দিতে পারে, তাই তার চলচ্চিত্রের প্রতিটি সাইন সত্যিকারের প্রতিভাবান বিশ্ব গড়ার হারকিউলিয়ান প্রচেষ্টা বহন করে, যা জেক সুলি (স্যাম ওয়ার্থিংটন) এবং নেকড়েদের সাথে তার নৃত্যের সহজ গল্প বলে।

ঔপনিবেশিকতার ধ্বংসাত্মক শক্তির হাত থেকে নাভিদের, প্যান্ডোরা গ্রহের আদিবাসীদের রক্ষা করা। ক্যামেরন চান যে আমরা জ্যাক সুলির মতোই এই বিশ্বের যত্ন নিই, এবং জেমস ক্যামেরন বর্ডারলাইন সোসিওপ্যাথিক আবেশের সাথে উদ্ভিদ এবং প্রাণীজগতের কারুকাজ করেন, সেই সময়ে তার অমানবিক কল্পনাকে জীবন্ত করার জন্য 3-ডি প্রযুক্তিকে তার প্রান্তে ঠেলে দেন।

এটা কাজ করেছে; "unobtanium" আসলে একটি বাস্তব জিনিস. চারটি সিক্যুয়াল এমন একজন ব্যক্তির জন্য একটি জঘন্য গ্যাম্বিটের মতো অনুভব করে যার উচ্চাকাঙ্ক্ষা তার গল্প বলার অনুভূতি, বা যুক্তিবোধ বা আমাদের অত্যধিক স্যাচুরেটেড, ওভার-ফ্রাঞ্চাইজড সংস্কৃতি এমনকি পেটে যেতে পারে এমন অনুভূতিকে অনেক আগেই ছাড়িয়ে গেছে। কিন্তু ক্যামেরন এর আগে অসংখ্যবার আমাদের ভুল প্রমাণ করেছেন। - ডোম সিনাকোলা


IN INGLISH VERSION
Avatar: The Way of Water (2022) 4th place
Box office: $2.21 billion (earnings)
Director: James Cameron

Avatar: The Way of Water is a promise—like the titular path narrated by a beautiful, finned navel fish-people princess, the film connects everything: past and future; The film as the ideal of a generation and the world-united box office reality of a film; James Cameron's megalomania and justification for being like him; An audience member and another audience member on the other side of the universe; An archetypal cliché and another archetypal cliché; Dreams and waking life. For everything Cameron says, hyperbolic or not, he'll deliver, the Avatar sequel can't be anything less than delivering. What exactly Cameron wants to deliver is less clear.

The story of The Way of Water is a bare-bones read to appeal to as global a market as possible, continuing the adventures of Bostonian Jake Sully (Sam Worthington, who has spent the past decade trying soundness like an outback chimney sweep). Na'vi raises a navel-gazing family with fellow warrior-minded Neytiri (Zoe Saldana, shouting from inside her golden prison) and realizes that Earthlings won't stop colonizing Pandora because they kicked their shit a lifetime ago.

The path of the Water's true achievement is that it looks nothing but the first incarnation, unparalleled in detail and scale, a consuming enterprise unto itself. Watching The Way of Water can feel strange at times, as if the brain is gaping at the sheer amount of physical data present in each frame, unable to take it in, but wanting to hold onto it. No film will ever be it beautiful in my lifetime, at least until the next incarnation.—Dom Cinacola.



Avatar (2009) 1st place
Box office: $2.92 billion
Director: James Cameron

It realizes that Avatar is the highest-grossing film ever made: irony and ingenuity have no place in its extended universe. Whether or not James Cameron intended the world of Pandora and its future inhabitants to be realistically drawn from every supernatural ur-text imaginable matters little, for Avatar is the very foundation of modern mythmaking.


Cameron still believes that "movies" can offer audiences a transformative experience, so each sign of his film bears the Herculean effort of truly genius world-building, which tells the simple story of Jake Sully (Sam Worthington) and his dances with woves of Trana.


Protecting the Na'vi, the indigenous people of the planet Pandora, from the destructive forces of colonialism. Cameron wants us to care about this world as much as Jack Sully, and James Cameron crafts flora and fauna with borderline sociopathic obsession, all the while pushing 3-D technology to its limits to bring his inhuman imagination to life.

It worked; "unobtanium" is actually a real thing. Four sequels feels like a dastardly gambit for a man whose ambitions have long outstripped his sense of storytelling, or sense of logic, or what our oversaturated, over-franchised culture can even stomach. But Cameron has proven us wrong countless times before. - Dom Cinacola.
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url